আত্মবিশ্বাসকে ZOOM করার ৩টি টিপস্

অপরিচিত | Jan ০৮, ২০১৮
আত্মবিশ্বাসকে ZOOM করার ৩টি টিপস্

 

আত্মবিশ্বাস থাকলে তুমি পৃথিবীর যেকোন সমস্যার মুখোমুখি হয়ে ছিনিয়ে আনতে পারবে সাফল্য। আর তোমার আত্মবিশ্বাসের ভিত্তি যদি হয় নড়বড়ে তবে জীবনের চলার পথে নেমে আসবে হতাশা, পাওয়া না পাওয়ার হিসাব। তাই সাফল্য পেতে আত্মবিশ্বাস খুব জরুরী। আচ্ছা, কিভাবে আত্মবিশ্বাসী হতে পারি? কি করলে হতাশাগুলোকে দূরে ঠেলে আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যেত পারবো? এমন প্রশ্নগুলোর সমাধানেই আজকের লেখাটি। চলো, দেখে নেয়া যাক আত্মবিশ্বাসকে ZOOM করার টিপসগুল...

 

১. বিশ্বাস রাখো তুমি পারবেই:

“ যদি তুমি মনে করো তুমি পারবে, তাহলে সেটাই সত্যি এবং যদি মনে করো তুমি পারবে না, তহলে সেটাও সত্যি। এখন তোমাকেই সিদ্ধান্ত নিতে হবে তুমি কোনটা করবে” হেনরি ফোর্ড এর এই মূল্যবান কথাটি একটু ভাবো তো! কতো মূল্যবান কথাইনা বলেছেন তিনি। টম হুইটেকার ছিলেন প্রতিবন্ধী, তাতে কি? হুইটেকারের দু’চোখে স্বপ্নছিলো এভারেস্ট জয়ের; আত্মবিশ্ববাস ছিলো সে পারবেই বিশ্বকে চমকে দিতে। সত্যিই তা-ই, ১৯৯৮ সালে হুইটেকার বিশ্বকে চমকে দিয়ে এভারেস্টের চূড়ায় উঠেন। আসলে সত্যিই তাই, আমি পারবো না , আমাকে দিয়ে হবে না, আমি ধনী নই এগুলো তোমাকে দিন দিন হতাশায় ডুবিয়ে রাখবে আর তার বিপরীতে আমি পারবই , আমাকে দিয়েই হবে এই শক্তিশালী বচনগুলো তোমাকে করে তুলবে আত্মবিশ্বাসী। তাই বিশ্বাস রাখো, তুমি পারবেই।

 


২.ধৈর্যশীল হও:

আবিরের ওজন দিনকে দিন বেড়েই যাচ্ছে, আবির রুটিন করলো ডায়েট করার। রুটিন মানার দু’দিন পরেই আবির ওজন মেপে দেখলো একটুও ওজন কমেনি তার; মুখটা কালো করে রুটিনটা ছিঁড়ে ফেললো। আসলে আবিরের মতো আমাদের অনেকেরই একই অবস্থা প্রায়; সবকিছুতেই দ্রুত ফলাফল পেতে চাই। যার ফলে আমরা সহজেই আমাদের নিজেদের আত্মবিশ্বাসকে খুন করে ধরে নেই আমরা আর পারবো না। তাই, আত্মবিশ্বাসী হয়ে এগিয়ে যেতে ধৈর্যশীল হওয়া খুব জরুরী। ধৈর্যকে বলা হয় সকল কল্যাণ ও সফলতার চাবিকাঠি। মনে রাখবে তুমি কতটুকু সফল হবে তা পুরোপুরি নির্ভর করে তুমি চরম বিপদেও কতটুকু ধৈর্য ধারণ করতে পারবে তার উপর। আর হ্যাঁ, তুমি যত ধৈর্যশীল মানুষ হিসেবে নিজেকে প্রস্তুত করতে পারবে ততই তুমি আত্মাবিশ্বাসী হয়ে উঠবে।
 

৩.ব্যার্থ হলে হাল ছাড়া নয়:
তুমি যখন তোমার নির্দিষ্ট লক্ষ্যপানে এগিয়ে যাবে তখন সে পথে হোঁচট খেতেই পারো কিন্তু তাতে হাল ছেড়ে দিলে আত্মবিশ্বাসহীন হয়ে পড়বে। যার ফলে তুমি ক্রমে ক্রমে দূরে সরে যাবে তোমারা কাঙ্ক্ষিত লক্ষ্য থেকে । তাই, চলার পথে ব্যার্থতা বা হোঁচটে কখনো হাল ছেড়ে দিবে না। নিজেকে আত্মবিশ্বাসী করে তুলতে ব্যার্থতায় হালে ছেড়ে না দিয়ে বরং ব্যার্থতা থেকেই শিক্ষা গ্রহণ করো।