উদ্ভাসিত মুখ HSC 2019 কার্যক্রমে ফ্রি রেজিস্ট্রেশন চলছে......

অপরিচিত | Apr ০১, ২০১৯
উদ্ভাসিত মুখ HSC 2019 কার্যক্রমে ফ্রি রেজিস্ট্রেশন চলছে......

বই খুলে পরীক্ষা দাও, মেধাবৃত্তি জিতে নাও। হ্যাঁ, প্রতিবারের মতো এবারও শুরু হতে যাচ্ছে সমগ্র দেশব্যাপী এইচএসসি-২০১৯ (বিজ্ঞান) পরীক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতামূলক Open Book MCQ Exam ‘উদ্ভাসিত মুখ HSC 2019’যার মাধ্যমে বাছাইকৃত প্রথম ২০০ জন উদ্ভাসিত মুখকে প্রদান করা হবে সর্বমোট ২ লক্ষ ৭২ হাজার টাকার এককালীন মেধাবৃত্তি।

 রেজিস্ট্রেশন পদ্ধতি:

রেজিস্ট্রেশন করতে যেকোনো  মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করো- UMHSC <স্পেস> Nick Name(তোমার ডাক নাম) <স্পেস> Gender(M/F) <স্পেস> Version (B/E) <স্পেস> HSC Board (DHA/CHI/RAJ/BAR/DIN/COM/SYL/JES/MAD/TEC) <স্পেস> HSC Year(2019) <স্পেস> HSC Board Roll <স্পেস> HSC Reg. No. <স্পেস> Centre Code (উদ্ভাস-উন্মেষ এর যে শাখায় পরীক্ষা দিতে চাও তার Centre Code) <স্পেস> E-mail (যদি থাকে) লিখে পাঠিয়ে দাও 04445606060 নম্বরে।

যেমন: ঢাকা বোর্ডের HSC-2019 পরীক্ষার্থী অনিক যার বোর্ড রোল- 123456 এবং রেজিস্ট্রেশন নম্বর- 1011121314 উদ্ভাস-উন্মেষ এর মালিবাগ শাখায় উদ্ভাসিত মুখ পরীক্ষায় অংশগ্রহণ করতে আগ্রহী। তার SMS রেজিস্ট্রেশনের নিয়ম- UMHSC Anik M B DHA 2019 123456 1011121314 30 anik@gmail.com, Send to -> 04445606060

SMS রেজিস্ট্রেশনের শেষ তারিখ:  ১৬ মে, ২০১৯রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রি! 

 

প্রয়োজনীয় তথ্যাবলী:

★ মেধাবৃত্তি: ২ লক্ষ ৭২ হাজার টাকার এককালীন মেধাবৃত্তি

পরীক্ষার ধরন: Open Book Exam; (যার মানে, পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীরা যে কোন বই সাথে রাখতে পারবে এবং প্রয়োজনবোধে সেখান থেকে সাহায্য নিতে পারবে। কারণ, এই পরীক্ষায় মুখস্থবিদ্যা নয়, বরং বেসিক কনসেপ্ট যাচাই করা হবে।)

★ প্রশ্নের ধরন: MCQ-৩০টি (প্রতি ৪টি MCQ ভুল উত্তরের জন্য ১টি শুদ্ধ উত্তরের সমান নম্বর কাটা যাবে।)

★ বিষয়সমূহ ও মান বন্টন: এইচএসসি সিলেবাস-এর পদার্থবিজ্ঞান, রসায়ন ও উচ্চতর গণিত বিষয়ের উপর সর্বমোট ১৫০ নম্বরের ১ ঘণ্টা ৩০ মিনিটব্যাপী পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

অংশগ্রহণের নিয়ম: অংশগ্রহণকারীকে অবশ্যই এইচএসসি-২০১৯ বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী হতে হবে। পরীক্ষার দিন এইচএসসি বোর্ড পরীক্ষার প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ডের মূল কপি সাথে আনতে হবে। পরীক্ষা কক্ষে ক্যালকুলেটর ব্যবহার করা যাবে (মোবাইল ফোন নিষিদ্ধ)। 

পরীক্ষার তারিখ ও সময়: ১৮ মে, ২০১৯ (শনিবার) ছেলে-সকাল ১০টা, মেয়ে-বিকাল ৩টা। 

★ পরীক্ষার কেন্দ্র: দেশব্যাপী উদ্ভাস-উন্মেষ এর সকল শাখায়।

★ মেধাবৃত্তি ও পুরষ্কার বিতরণী: পরবর্তীতে জানানো হবে। 

Open Book Exam আসলে কী?

Open Book Exam বা বই খুলে পরীক্ষা মানে হচ্ছে পরীক্ষার হলে বই, খাতাপত্র, নোট বা গাইড খুলে দেখে দেখে উত্তর করা যাবে।

 ‘বই খুলে পরীক্ষা’ এটা আবার কেমন পরীক্ষা?

এরই মধ্যে অনেকেরই হয়তো চোখ কপালে উঠে গেছে, ‘বই খুলে পরীক্ষা!!!’ এটা আবার কেমন পরীক্ষা? কারণটা বোঝার চেষ্টা করা যাক।

আমরা মনে-প্রাণে বিশ্বাস করি- ‘না বুঝে মুখস্থ করার অভ্যাস প্রতিভাকে ধ্বংস করে।’ বই খুলে পরীক্ষার মূল উদ্দেশ্যই এটা, যে তুমি কতটা ‘তথ্য’ মুখস্থ করেছো সেটা মোটেও গুরুত্বপূর্ণ নয়। বরং সেটা থেকে তুমি কী বুঝলে এবং কতটা প্রয়োগ করতে পারলে সেটাই আসল। এ ধরনের পরীক্ষার মাধ্যমে আসলে আমরা দেখতে চাই-

-পাঠ্যবিষয়গুলো নতুন নতুন ক্ষেত্রে কতটা প্রয়োগ করতে পারো

-বিভিন্ন বিষয়ের মধ্যে কতটা সমন্বয় সাধন করতে পারো এবং

-নতুন একটা বিষয় কীভাবে বিশ্লেষণ করতে পারো

মোট কথা সৃজনশীলতা উন্মেষের পাশাপাশি গঠনমূলক চিন্তার অভ্যাস গড়ে তোলাটাই এ জাতীয় পরীক্ষার মূল লক্ষ্য।

কী ধরনের প্রশ্ন আসবে?

যেহেতু এ পরীক্ষার মূল উদ্দেশ্যই হল বিষয়ভিত্তিক স্বচ্ছ ধারণাকে উৎসাহ প্রদান আর সৃজনশীল চিন্তাকে উদ্বুদ্ধ করা তাই তথ্যভিত্তিক প্রশ্ন আসবে না বললেই চলে অর্থাৎ ‘গিনি ও পালক পরীক্ষাটি কে করেন?’ কিংবা ‘মানবদেহের হাড় কয়টি’ এ ধরনের সরাসরি প্রশ্ন করা হবে না যার উত্তর বই থেকে উত্তরপত্রে স্থানান্তর করা যায়। বরং সিলেবাসের মধ্য থেকেই এমন প্রশ্ন আসবে যেটার মাধ্যমে প্রমাণ হবে তুমি আসলে ঐ Topic বুঝেছ কিনা।

তাহলে বই খুলে পরীক্ষার জন্য প্রস্তুতি নিব কীভাবে?

সনাতন মুখস্থনির্ভর পদ্ধতিতে প্রস্তুতি নিলে তা এই পরীক্ষায় কোন কাজে আসবে না। যখন তুমি দেখবে বই থেকে সরাসরি কোন প্রশ্নের উত্তর খুঁজে পাচ্ছ না, তখন তোমার মনে হবে মুখস্থ নির্ভর শিক্ষা কতটা অসাড় আর এখানেই এ পরীক্ষার সাফল্য। প্রতিটি বিষয়ের গভীরে জানা এবং বাস্তব সমস্যার উপযোগী করে তাকে প্রয়োগ করতে পারাটাই আসলে সৃজনশীলতা। আমাদের দেশে এখনও বাচ্চারা অঙ্কের নাম্বার দেখে মনে রাখে এটা ‘ল.সা.গু.’ দিয়ে করতে হবে না ‘গ.সা.গু.’ দিয়ে করতে হবে কিংবা ওটা কত নম্বর উপপাদ্য! এই পরীক্ষার পদ্ধতি এসবের বিরুদ্ধেই এক নীরব প্রতিবাদ। সহজ কথায় এই পরীক্ষায় ভালো করতে হলে প্রতিটি Topic তোমাকে ভালো করে বুঝতে হবে এবং প্রতিটি জিনিস ‘কেন হল’ -তা নিয়ে চিন্তা করতে হবে।