উদ্ভাসিত মুখ JSC 2018 কার্যক্রমে ভর্তি চলছে...

অপরিচিত | নভে. ০৪, ২০১৮
উদ্ভাসিত মুখ JSC 2018 কার্যক্রমে ভর্তি চলছে...

“উদ্ভাসিত মুখ JSC 2018” পরীক্ষাটি মূলত ওপেন বুক এক্সাম কার্যক্রম। উদ্ভাস-উন্মেষ শিক্ষা পরিবার এই কার্যক্রমে শিক্ষার্থীদেরকে মেধাবৃত্তি প্রদান করে থাকে। আমরা মনে প্রাণে বিশ্বাস করি- “না বুঝে মুখস্ত করার অভ্যাস প্রতিভাকে ধ্বংস করে”। একজন শিক্ষার্থী কতটা ‘তথ্য’ মুখস্ত করেছে সেটা মোটেও গুরুত্বপূর্ণ নয় বরং সেটা থেকে সে কি বুঝলো এবং কতটা প্রয়োগ করতে পারলো সেটাই আসল।  এ ধরনের পরীক্ষার মাধ্যমে আমরা আসলে দেখতে চাই- পাঠ্য বিষয়গুলো নতুন নতুন ক্ষেত্রে কতটা ভূমিকা রাখবে, বিভিন্ন বিষয়ের মধ্যে কতটা সমন্বয় সাধন করতে পারবে এবং নতুন একটি বিষয় কীভাবে বিশ্লেষণ করা যাবে। মোট কথা সৃজনশীলতার উন্মেষের পাশাপাশি গঠনমূলক চিন্তার অভ্যাস গড়ে তোলাই এই পরীক্ষার মূল লক্ষ্য।

পরীক্ষা: উদ্ভাসিত মুখ JSC 2018

মেধাবৃত্তি: ২ লক্ষ ২৭ হাজার টাকার এককালীন মেধাবৃত্তি

পরীক্ষার ধরন: Open Book Exam (পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীরা যে কোন বই সাথে রাখতে পারবে এবং প্রয়োজনবোধে সেখান থেকে সাহায্য নিতে পারবে। কারণ, এই পরীক্ষায় মুখস্থবিদ্যা নয়, বরং Conception যাচাই করা হবে।)

প্রশ্নের ধরন: MCQ-৩০টি (প্রতি ৪টি ভুল উত্তরের জন্য ১টি শুদ্ধ উত্তরের সমান নম্বর কাটা যাবে।)

বিষয়সমূহ ও মান বন্টন: জেএসসি সিলেবাস-এর গণিত (১২টি প্রশ্ন-১২*৫=৬০ নম্বর), বিজ্ঞান (১২টি প্রশ্ন- ১২*৫=৬০ নম্বর) ও ইংরেজি (০৬টি প্রশ্ন-৬*৫=৩০ নম্বর)। সময়: ১ ঘন্টা ৩০ মিনিট।

পরীক্ষার তারিখ ও সময়: ২৩ নভেম্বর, ২০১৮ (শুক্রবার) ছেলে-সকাল ১০টা, মেয়ে-বিকাল ৩টা।

ফরম ডাউনলোড লিংক: http://bit.ly/2P9vc2a

পরীক্ষার কেন্দ্র: দেশব্যাপী উদ্ভাস-উন্মেষ এর সকল শাখায়।

উল্লেখ্য,২১ নভেম্বর ২০১৮ এর মধ্যে “উদ্ভাসিত মুখ JSC 2018” ফরমটি পূরণ করে আপনার নিকটস্থ উদ্ভাস-উন্মেষ এর যেকোন শাখায় জমা দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রি!!!